ভারতের প্রজাতন্ত্র দিবসে আসছেন না ট্রাম্প

ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে দেশটির আমন্ত্রণ রাখতে পারছেন না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গেল আগস্ট মাসের শুরুর দিকে হোয়াইট হাউসের প্রেস সচিব সারাহ স্যান্ডার্স নিশ্চিত করেছিলেন যে, ভারতের আমন্ত্রণটি ট্রাম্প গ্রহণ করেছেন। কিন্তু এ নিয়ে এখন পর্যন্ত দুদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কোন আনুষ্ঠানিক বক্তব্য পাওয়া যায়নি।

এনডিটিভির খবরে বলা হয়েছে, প্রজাতন্ত্র দিবসে মার্কিন প্রেসিডেন্টকে প্রধান অতিথি হিসাবে গত আগস্ট মাসের শুরু দিকে হোয়াইট হাউসে আমন্ত্রণপত্র পাঠানো হয়। সে সময় হোয়াইট হাউসের প্রেস সচিব সারা স্যান্ডার্স সেই আমন্ত্রণ পত্রের কথা নিশ্চিতও করেন। পরে তিনি জানান, সেই আমন্ত্রণ গ্রহণ করা নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

সূত্রের বরাত খবরে বলা হচ্ছে, জানুয়ারি মাসে মার্কিন প্রেসিডেন্টের অন্য কর্মসূচি থাকায় তিনি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে যোগ দিতে পারছেন না। ওই সময় ট্রাম্প ‘স্টেট অব দ্য ইউনিয়ন অ্যাড্রেস’ কর্মসূচি নিয়ে ব্যস্ত থাকবেন। সাধারণত এই কর্মসূচিতে মার্কিন প্রেসিডেন্ট নিজে উপস্থিত থেকে সারা বছরের আয়-ব্যয়ের হিসাব থেকে শুরু করে বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত সংসদের যৌথ অধিবেশনে পেশ করে থাকেন।

এ বিষয়ে দিল্লির মার্কিন দূতাবাস জানিয়েছে, প্রেসিডেন্টের সফরের ব্যাপারে সিদ্ধান্ত জানাবে হোয়াইট হাউস। তাদের কাছে এ ব্যাপারে কোনো তথ্য নেই।

এর আগের প্রেসিডেন্ট বারাক ওবামা ক্ষমতায় থাকাকালে দুবার ভারতে এসেছিলেন। এমনকি ২০১৫ সালের প্রজাতন্ত্র দিবসে ভারতের আতিথেয়তাও গ্রহণ করেছিলেন।

সম্প্রতি রাশিয়ার সঙ্গে ভারতের ক্ষেপণাস্ত্র চুক্তি, আমেরিকার নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরানের কাছ থেকে তেল আমদানি প্রভৃতি বিষয়ে দুদেশের মধ্যে শীতল অবস্থা বিরাজ করছে। এরই মধ্যে মার্কিন প্রেসিডেন্টের সফর বাতিলের খবর প্রকাশ হল। এ নিয়ে ভারতের কূটনৈতিক মহলও নড়ে চড়ে বসেছে বলে দেশটির বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে। কূটনৈতিক এই টানাপড়েনের জেরেই মার্কিন প্রেসিডেন্ট ভারত সফর এড়িয়ে যাচ্ছেন বলে কূটনৈতিক মহলে গুঞ্জন চাউর হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Shares