বিদেশি শ্রমিক নেয়া শুরু করছে জাপান

বিদেশ থেকে জাপানে শ্রমিক নেয়ার জন্য একটি নতুন আইনের খসড়া অনুমোদন দিয়েছে দেশটির মন্ত্রিসভা। বার্তা সংস্থা এএফপি জানায়, শুক্রবার জাপানের নীতিমালায় উল্লেখযোগ্য এই পরিবর্তনটির অনুমোদন দেয়া হয়।

খসড়া আইনটি শুক্রবারেই সেখানকার পার্লামেন্টে পেশ করা হতে পারে।

তবে জাপানের বিরোধী দল ও প্রধানমন্ত্রী শিনজো আবের নিজের দলের অনেক সদস্যও এই আইনের বিরোধিতা করছেন। কিন্তু ব্যবসায়ী নেতারা বলছেন বিদেশ থেকে শ্রমিক আমদানি তাদের ব্যবসার জন্য অপরিহার্য।

যেসব শিল্প খাতে শ্রমিক সংকট সেগুলোতে নিয়োগের জন্য এই আইনের আওতায় পাঁচ বছরের ভিসা দেয়া হবে দক্ষ বিদেশি শ্রমিকদের। তবে তাদের পরিবারকে সেখানে নিয়ে যাওয়ার অনুমোদন দেয়া হবে না।

অধিকতর দক্ষ বিদেশি শ্রমিকরা জাপানি ভাষায় বিশেষ পারদর্শিতা দেখাতে পারলে তাদের ভিসা অনির্দিষ্ট মেয়াদের জন্য বৃদ্ধি করা হবে। একসময় তারা স্থায়ী বসবাসের সুবিধাও পাবেন এবং তাদের পরিবারকে সেখানে নিয়ে যেতে পারবেন।

আবে জোর দিয়ে বলছেন, এর ফলে জাপানের কঠোর অভিবাসন আইনের ব্যাপক পরিবর্তন হবে না।

বৃহস্পতিবার তিনি আইনপ্রণেতাদের বলেন, শুধুমাত্র যেসব বিদেশি শ্রমিক কঠিন শ্রমিক সংকটের মোকাবেলায় তাৎক্ষণিকভাবে কাজে লাগবে তাদেরকেই জাপানে ঢুকতে দেয়া হবে।

জাপানের যেসব খাতে ব্যাপক শ্রমিক সংকট রয়েছে তার মধ্যে রয়েছে, কৃষি, ভবন নির্মাণ, হসপিটালিটি ও ট্যুরিজম এবং নার্সিং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Shares