আবারও বাংলাদেশকে নিয়ে শেহওয়াগের বেফাঁস মন্তব্য

ইতিপূর্বে বাংলাদেশকে নিয়ে বেফাঁস ও অহেতুক মন্তব্য করে অনেকবার রোষানলে পড়েছেন তিনি। তাতেও শিক্ষা হয়নি ভারতের সাবেক ক্রিকেটার বীরেন্দর শেবাগের। জিম্বাবুয়ের বিপক্ষে সিলেট টেস্টে বাংলাদেশের ব্যাটিং ব্যর্থতার কারণে আবারও তিনি বাংলাদেশকে ‘অর্ডিনারি’ দল হিসেবে আখ্যা দিয়েছেন।

ওয়ানডের মত টেস্টেও সাম্প্রতিক সময়ে ভালো পারফরম্যান্স প্রদর্শন করেছে বাংলাদেশ। যদিও এই বছর বলার মত সাফল্য পায়নি টাইগাররা। স্কোয়াডে ইনজুরি হামলার প্রভাব পড়েছে দলের পারফরম্যান্সেও। এই কারণেই হয়ত জিম্বাবুয়ের বিপক্ষে সিলেট টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশের ব্যাটিং খুব একটা ভালো হয়নি।

তবে এই সুযোগ কাজে লাগিয়ে আবারও বাংলাদেশকে নিয়ে ‘খোঁচা মেরে’ কথা বলেছেন শেবাগ।

দ্রুত ৬ উইকেট হারিয়ে বাংলাদেশ যখন ব্যাট করছিল, তখন ক্রিকেট বিষয়ক জনপ্রিয় সংবাদমাধ্যম ইএসপিএনক্রিকইনফো স্কোরের ফাঁকে ফাঁকে জুড়ে দিচ্ছিল ক্রিকেট বিশ্লেষকদের মন্তব্য। সেখানেই এক মন্তব্যে শেবাগ বাংলাদেশকে পারফরম্যান্স বিচারে ‘অর্ডিনারি’ দল বা সাদাসিধে দল হিসেবে আখ্যা দেন।

শেবাগ তার মন্তব্যে লিখেন, ‘আমি এখনও বাংলাদেশকে অর্ডিনারি দল বলব।’

বাংলাদেশের সাফল্যের পেছনে টস-ভাগ্য, দুর্বল প্রতিপক্ষ বা ভেন্যু-পিচ এসব বিষয় সহায়তা করে বলেও মন্তব্য করেন শেবাগ। যদিও ক্রিকেট বিশ্বে প্রভাবকের সহায়তা নিয়ে জেতার ক্ষেত্রে তার দল ভারতকেই সবচেয়ে বেশি সমালোচিত হতে হয়!

শেবাগ উল্লেখ করেন, ‘হয়তো তারা যে কোনো স্থানেই জিততে পারে। কিন্তু এই জয়ের জন্য অনেকগুলো বিষয় তাদের পক্ষে থাকতে হয়। যেমন: টস, প্রতিপক্ষের কোয়ালিটি, ভেন্যু, পিচ ইত্যাদি। আমার মতে এখনও তারা একটি অর্ডিনারি দল।’

এর আগে ২০১০ সালে বাংলাদেশ সফরে এসে সংবাদ সম্মেলনে ভরা মজলিসের সামনে বাংলাদেশকে অর্ডিনারি দল বলে আখ্যা দিয়েছিলেন শেবাগ। ঐ মন্তব্যের পর ভারতের একসময়ের জাতীয় দলের এই ক্রিকেটারকে তোপের মুখে পড়তে হয়েছিল।

প্রসঙ্গত, ভারতের হয়ে ১০৪টি টেস্ট, ২৫১টি ওয়ানডে ও ১৯টি টি-২০ ম্যাচ খেলা এই ক্রিকেটার ফর্ম পড়তির দিকে চলে যাওয়ায় দল থেকে বাদ পড়ে একসময় খেলোয়াড়ি জীবনের ইতি ঘটান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Shares