‘জোটগতভাবে নির্বাচন করলে ৩ দিনের মধ্যে ইসিকে জানাতে হবে’

জোটবদ্ধভাবে নির্বাচন করতে হলে তিন দিনের নির্বাচন কমিশনকে জানাতে হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। শুক্রবার (৯ নভেম্বর) দুপুরে কমিশন সচিবালয়ে তিনি একথা বলেন।

ইসি সচিব বলেন, আজই (শুক্রবার) দলগুলোকে এ বিষয়ে চিঠি দেয়া হবে।

৩০০ সংসদীয় আসনের জন্য ৬৬ জন রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন। ৬৪ জেলায় রিটার্নিং অফিসার হিসেবে থাকবেন সংশ্লিষ্ট জেলা প্রশাসক।

এছাড়াও ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকার জন্য সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনাররা দায়িত্ব পালন করবেন।

ইসি সচিব বলেন, ‘ডিসেম্বরের ১ তারিখের আগ পর্যন্ত মিছিল মিটিং কিংবা কোনো ধরণের প্রচারণা চালাতে পারবেন না প্রার্থীরা। আগামী ৭দিনের মধ্যে প্রচারণা সামগ্রী না সরালে আইনি ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি। আগামী রোববার (১১ নভেম্বর) থেকে অনলাইনে মনোনয়নপত্র দাখিল করা যাবে বলেও জানান ইসি সচিব।

এবছর প্রার্থীরা ভোটার প্রতি ১০ টাকা ব্যয় করতে পারবেন বলে নির্ধারণ করে দিয়েছে ইসি। গতকাল জাতির উদ্দেশে ভাষণে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা তফসিল ঘোষণা করেন।

সেখানে তিনি উল্লেখ করেন, মনোনয়নপত্র দাখিল করা যাবে ১৯ নভেম্বর পর্যন্ত, ২২ নভেম্বর বাছাই, প্রত্যাহারের শেষ সময় ২৯ নভেম্বর এবং নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৩ ডিসেম্বর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Shares