মহাজোটের শরিকরা কে কয়টি আসন পেল

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের জন্য আওয়ামী লীগ শরিকদের সঙ্গে আলোচনা করে ১৪ দল ও মহাজোটের মনোনয়ন চূড়ান্ত করেছে বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আজ শুক্রবার সকালে রাজধানীর ধানমণ্ডিতে দলীয় সভাপতির রাজনৈতিক কার্যালয়ে শরিকদের সঙ্গে এক বৈঠকে ওই মনোনয়ন চূড়ান্ত করা হয়। নৌকা প্রতীকে কারা নির্বাচন করবেন, তাঁদের পূর্ণাঙ্গ তালিকা আগামীকাল শনিবার নির্বাচন কমিশনে পাঠানো হবে বলে জানান ওবায়দুল কাদের।

১৪ দল, যুক্তফ্রন্ট ও মহাজোটের সঙ্গে যৌথ বৈঠক শেষে ওবায়দুল কাদের জানান, নিজেদের জন্য ২৪০ আসন রেখে ৫৫ থেকে ৬০টি আসন শরিকদের ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ। এর মধ্যে ওয়ার্কার্স পার্টি পাঁচটি, জাসদ (ইনু) তিনটি, যুক্তফ্রন্ট তিনটি, জেপি দুটি, তরীকত ফেডারেশন দুটি ও বাংলাদেশ জাসদকে (আম্বিয়া) একটি করে আসন দিয়ে মনোনয়ন চূড়ান্ত করা হয়েছে। তাঁরা সবাই নৌকা প্রতীকে লড়বেন বলে জানান ওবায়দুল কাদের।

এ ছাড়া জাতীয় পার্টিকে ৪০ থেকে ৪২টি আসন ছেড়ে দেওয়া হয়েছে। এসব প্রার্থী লাঙ্গল প্রতীকে লড়বেন বলে জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

ওবায়দুল কাদের বলেন, ‘আমাদের শরিকদেরও আমরা একটা সুযোগ দিতে চাই, টু মেজার দেয়ার স্ট্রেংথ। আমরা আসন ভাগাভাগির নামে বানরের পিঠা ভাগ করছি না। যে অমুককে এতটা দিতেই হবে, যেহেতু আছে। আমরা উইন্যাবল অ্যান্ড ইলেক্টোবল দেখে প্রার্থীদের চয়েস করেছি।’

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী আরো বলেন, জয়ী হতে পারে এমন প্রার্থী দেখেই শরিক দলগুলো থেকে মনোনয়ন দেওয়া হয়েছে। এ ছাড়া যে ১৭টি আসনে আওয়ামী লীগের একাধিক প্রার্থী ছিল, সেসব আসনে একক প্রার্থী চূড়ান্ত করা হয়েছে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Shares