ইসির সিদ্ধান্ত আংশিক পক্ষপাতদুষ্ট

নোয়াখালী-১ আসনে জাতীয় ঐক্যফ্রন্ট ও বিএনপি মনোনীত প্রার্থী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনের অভিযোগের প্রেক্ষিতে নির্বাচন কমিশনের নেয়া পদক্ষেপ আংশিক পক্ষপাতদুষ্ট বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান।

বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন। এ বিষয়ে আলোচনা পর আগামীকাল আওয়ামী লীগের একটি প্রতিনিধিদলও নির্বাচন কমিশনে যাবে বলে সংবাদ সম্মেলনে জানান তিনি।

আব্দুর রহমান বলেন, গত কয়েকদিন ধরে বিএনপি নেতৃবৃন্দের কথাবার্তায় নির্বাচনী পরিবেশ বিনষ্টের উস্কানি প্রত্যক্ষভাবে পরিলক্ষিত হচ্ছে। নির্বাচন কমিশনকে প্রশ্নবিদ্ধ করা, প্রজাতন্ত্রের বিশ্বস্ত কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে বিদ্বেষ ছড়ানো, অপপ্রচার করে নির্বাচনকে বিতর্কিত ও সন্ত্রাস সৃষ্টির মাধ্যমে নির্বাচনী পরিবেশ বিনষ্ট করার অপপ্রয়াস পরিলক্ষিত হচ্ছে।

তিনি বলেন, একটি অসত্য অভিযোগ নির্বাচন কমিশনকে দেয়ার প্রেক্ষিতে ইতিমধ্যে একজন ডিসি, দুইজন এডিসি এবং চারজন পুলিশ কর্মকর্তাকে প্রত্যাহার করা হয়েছে। নির্বাচন কমিশনের অবশ্যই সে এখতিয়ার রয়েছে। কিন্তু যাদেরকে প্রত্যাহার করা হয়েছে তাদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়া উচিত ছিল। আমরা মনে করি তারা বঞ্চিত হয়েছেন। একজনের বিরুদ্ধে অভিযোগ আসলেই তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া, আত্মপক্ষ সমর্থন করতে না দেয়ার প্রেক্ষিতে সে অবশ্যই আংশিকভাবে পক্ষপাতের অভিযোগ রাখতেই পারে। আওয়ামী লীগ প্রত্যাশা করে নির্বাচন কমিশন সে ব্যাপারে আরও বেশি যত্নবান ও সতর্ক হবে৷

আওয়ামী লীগ নির্বাচন কমিশনের বিরুদ্ধে পক্ষপাতদুষ্টের অভিযোগ আনছে কি-না জানতে চাইলে আব্দুর রহমান বলেন, আমরা পুরোপুরি পক্ষপাতদুষ্টের অভিযোগ আনছি না। কিন্তু, আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দেয়া হলে অবশ্যই আংশিকভাবে সে অভিযোগ করা যায়।

তিনি বলেন, ইতোমধ্যে আমরা খবর পেয়েছি নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার জন্য বিএনপি জাল ব্যালট পেপার পর্যন্ত ছাপাচ্ছে। তাদের নীলনকশা অনুযায়ী তারা আওয়ামী লীগ পরিচয় দিয়ে সারাদেশে সহিংসতার পরিকল্পনা করছে। সেই স্কুল ছাত্রদের মত মুজিব কোট গায়ে দিয়ে তারা নাশকতার পরিকল্পনা করছে।

এ সময় কক্সবাজার থেকে জাল ব্যালট পেপার পর্যন্ত উদ্ধার করা হয়েছে বলে দাবি করেন আওয়ামী লীগের এই নেতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Shares