শীর্ষ উইকেট শিকারিদের তালিকায় দেশি পেসারদের আধিপত্য

বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলের প্রথম দুই পর্ব শেষে শীর্ষ উইকেট শিকারি বোলারদের তালিকায় দেশিদের আধিপত্য বজায় রয়েছে। তবে স্পিনারদের তুলনায় এগিয়ে আছে টাইগার পেসাররা। আর উইকেট শিকারের সেরা পাঁচের তালিকায় পাঁচজনই বাংলাদেশি।

বিপিএল-২০১৯ আসরের শীর্ষ উইকেট শিকারি শীর্ষে আছেন তাসকিন আহমেদ, তারপর আছেন শফিউল ও মাশরাফি। এরপর আছেন টাইগার টি-টোয়েন্টি দলের অধিনায়ক সাকিব আল হাসান।

১। তাসকিন আহমেদ:
তাসকিন আহমেদ ৭ ম্যাচ থেকে তার সংগ্রহ ১৪টি উইকেট। ম্যাচে সর্বাধিক দু’বার ৪ উইকেট নেওয়ার অর্জনও রয়েছে তার। ওভার প্রতি ৮.৮৭ হারে রান খরচ করে ২৪ ওভার থেকে উইকেটগুলো নিজের ঝুলিতে নিয়েছেন তিনি।

২। শফিউল ইসলাম:
তাসকিনের সমান ৭ ম্যাচে ১৩টি উইকেট নিয়েছেন শফিউল। ২৪.১ ওভার বল করে ৮.২৩ হারে মোট ১৯৯ রান দিয়ে উইকেটগুলো প্রাপ্তির খাতায় জমা করেছেন ডানহাতি এ পেসার। সেরা বোলিং ফিগার ৩১ রানের বিনিময়ে ৩ উইকেট প্রাপ্তি।

৩। মাশরাফি মুর্তজা:
৭ ম্যাচে ১২ উইকেট নিয়ে তালিকার তিন নম্বরে অবস্থান দেশসেরা পেসার মাশরাফি বিন মুর্তজার। ওভার প্রতি মাত্র ৬.৯৬ হারে রান দিয়ে নিজের থলেতে উইকেটগুলো জমা করেছেন তিনি। যার মধ্যে রয়েছে ক্যারিয়ার সেরা বোলিং ফিগার ১১ রান খরচায় ৪ উইকেট প্রাপ্তির ঘটনা।

৪। সাকিব আল হাসান:
তাসকিন-শফিউল-মাশরাফির চেয়ে ২ উইকেট কম নিয়ে তালিকার চতুর্থস্থানে চলে এসেছেন বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ঢাকা ডায়নামাইটসের হয়ে মোট ৬ ম্যাচ খেলে ৭.৬৬ হারে রান খরচায় উইকেটগুলো নিয়েছেন তিনি। চলমান আসরে তার সেরা বোলিং ফিগার ১৮ রানে ৩ উইকেট।

৪। ফ্রাইলিঙ্ক, সাইফউদ্দিন, নারাইন:
মোট ৯টি করে উইকেট নিয়ে শীর্ষ পাঁচ উইকেট শিকারি বোলারদের তালিকার পঞ্চম অবস্থানে রয়েছেন এ তিন ক্রিকেটার। রবি ফ্রাইলিঙ্ক ৪ ম্যাচ ৯ উইকেট পেলেও মোহাম্মদ সাইফউদ্দিন ও সুনীল নারাইন খেলেছেন ৬ টি করে ম্যাচ।

এক নজরে বিপিএলের উইকেট শিকারের তালিকা:

তাসকিন ৭ ম্যাচে ১৪ উইকেট
শফিউল ৭ ম্যাচে ১৩ উইকেট
মাশরাফি ৭ ম্যাচে ১২ উইকেট

সাকিব ৬ ম্যাচে ১০ উইকেট

ফ্রাইলিংক ৪ ম্যাচে ৯ উইকেট
নারাইন ৬ ম্যাচে ৯ উইকেট
সাইফউদ্দিন ৬ ম্যাচে ৯ উইকেট।

আরাফাত সানি ৬ ম্যাচে ৮ উইকেট

এছাড়া আফ্রিদি, জুনায়েদ খান ও খালেদ আহমেদ ৮ টি করে উইকেট নিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Shares