ফেসবুকে প্রশ্ন ছড়িয়ে বিভ্রান্তি ছড়ানোর অপচেষ্টা চলছে: শিক্ষামন্ত্রী

পরীক্ষা শুরুর পর ফেসবুকে এসএসসির প্রশ্ন ছড়িয়ে বিভ্রান্তি ছড়ানোর অপচেষ্টা চালাচ্ছে একটি মহল। পরীক্ষার শুরুর ১০ মিনিটের মাথায় সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলা দ্বিতীয়পত্রের নৈর্ব্যক্তিকের প্রশ্ন পোস্ট করে চক্রটি।

এ নিয়ে পরীক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি হয়। তবে, এসব বিষয়ে কঠোর অবস্থানের কথা পুনর্ব্যক্ত করেন শিক্ষামন্ত্রী ডা. দিপুমনি। একই সঙ্গে তিনি জানান, পরীক্ষার প্রশ্নপত্রের ছাপা ও বিতরণের ভুলক্রটি খতিয়ে দেখা হচ্ছে।

রোববার (০৩ ফেব্রুয়ারি) এসএসসির বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষার শুরুর ১০ মিনিটের মাথায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি চক্র নৈর্ব্যক্তিকের প্রশ্ন পোস্ট করে। পরীক্ষা শেষে ফেসবুকের প্রশ্নের সাথে হলে দেয়া প্রশ্নের হুবহু মিল থাকায় পরীক্ষার্থী ও অভিভাবকের মধ্যে বিভ্রান্তি দেখা যায়।

সকালে রাজধানীর সরকারি মাদ্রাসা ই আলিয়া পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে শিক্ষামন্ত্রী ডা. দিপুমনি বলেছেন, সারা দেশে যে ব্যবস্থা নেয়া হয়েছে তাতে প্রশ্নপত্র ফাঁসরোধ করা সম্ভব।

শিক্ষার্থীরা জানায়, ‘প্রশ্নফাঁসের কারণে আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি। এটা দ্বারা আমরা সঠিক শিক্ষাগ্রহণ করতে পারছি না।’

এদিকে সকালে রাজধানীর সরকারি মাদ্রাসা ই আলিয়া পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি বলেন, সারা দেশে যে ব্যবস্থা নেয়া হয়েছে তাতে প্রশ্নপত্র ফাঁসরোধ করা সম্ভব। নজরদারি সব জায়গায় আছে। তাতে আমরা বিশ্বাস করি প্রশ্নফাঁস বা নকল সব কিছু বন্ধ করতে পারবো। এক্ষেত্রে সকলের সহযোগিত প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Shares