জয়সুরিয়াকে দুই বছরের জন্য নিষিদ্ধ করল আইসিসি

শ্রীলঙ্কান সাবেক তারকা ক্রিকেটার সনাথ জয়সুরিয়া ফেঁসে গেলেন দুর্নীতির জ্বালে। আর দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা আইসিসি। আর এর জন্য আগামী ২০২১ সাল পর্যন্ত তিনি কোন প্রকার ক্রিকেট সংশ্লিষ্ট কাজকর্মে অংশ নিতে পারবেন না।

আজ ২৬ ফেব্রুয়ারি মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, সনাথ জয়সুরিয়াকে আগামী দুই বছরের জন্য সব ধরণের ক্রিকেট ও ক্রিকেট সংশ্লিষ্ট কাজ থেকে নিষিদ্ধ করা হল।

জয়াসুরিয়া লঙ্কানদের হয়ে ১১০টি টেস্ট, ৪৪৫টি ওয়ানডে ও ৩১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলা এই সাবেক অধিনায়ক ও বিশ্বকাপ জয়ী ক্রিকেটার দায়িত্ব পালন করেন ২০১৩ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত লঙ্কান জাতীয় দলের প্রধান নির্বাচক হিসেবে।

তার বিরুদ্ধে দুর্নীতির দায় উঠে। আইসিসি এর জন্য তার ব্যবহৃত ইলেকট্রনিক্স ডিভাইসগুলো জমা দিতে বলে। যাতে আইসিসির তথ্য উদঘাটনে সাহায্য হয়। কিন্তু জয়সুরিয়া তার ডিভাইসগুলো জমা দেয়নি।

এদিকে আইসিসি তাদের বিজ্ঞপ্তিতে জানায়, আইসিসি দুর্নীতি দমন কমিশনের ২.৪.৬ আইন অনুযায়ী- আইসিসির কর্মকাণ্ডে সাহায্য না করে সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করায় ও সঠিক তথ্য জমা না দেয়ায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। আইসিসি দুর্নীতি দমন কমিশনের ২.৪.৭ আইন অনুযায়ী- তথ্য দিতে বিলম্বিত করা ও তথ্য নষ্ট করে ফেলার দায়ে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এ ব্যাপারে আইসিসির মহাব্যবস্থাপক অ্যালেক্স মার্শাল বলেন, ‘ক্রিকেটকে দুর্নীতি থেকে দূরে রাখার জন্যই আমাদের সর্বোচ্চ প্রচেষ্টা। এর জন্য সবাই সবার জায়গা থেকে আমাদের সাহায্য করা উচিৎ।’

তিনি আরও বলেন, ‘আমি তাদের প্রতি কৃতজ্ঞ, যারা আমাদের দুর্নীতি দমন কমিশনকে তথ্য দিয়ে সাহায্য করেছেন। আশা করব, ভবিষ্যতে লঙ্কান ক্রিকেটে এমন কিছু ঘটবে না। আমরা এর জন্য আরও তদন্ত চালিয়ে যাব।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Shares