২০১৯ বিশ্বকাপে থাকবে না ধারাভাষ্যকার, মাঠের খেলোয়াড়রাই দিবেন ধারাভাষ্য!

বিশ্বকাপ শুরু হবার আর মাত্র পৌঁনে চার মাসের মতো সময় বাকি আছে৷ আগামী মে মাসের ৩০ তারিখ থেকে পর্দা উঠবে বিশ্বকাপ ক্রিকেটের৷ বিশ্বকাপকে সামনে রেখে এরই মাঝে শুরু হয়ে গিয়েছে নানান জল্পনা-কল্পনা। সাধারণ দর্শকেরা ভাবছেন কার হাতে যাবে বিশ্বকাপ। অনেকেই আবার চায়ের কাপে ঝড় তুলছেন৷ ক্রিকেটাররা প্রতি নিয়তই ভাবছেন কিভাবে আরেকটু ভালো করা যায়। আবার কোচ এবং নির্বাচকদের চিন্তা টিম সেটআপ নিয়ে।

এসব কিছুর মাঝে হঠাৎই এলো আরেকটি চমকপ্রদ প্রস্তাব। বিশ্বকাপের ম্যাচগুলোতে থাকবেননা কোনো ধারাভাষ্যকার। তাঁদের জায়গায় খোলা থাকবে স্টাম্প মাইক। এরকমের বুদ্ধিটি এসেছে সম্প্রতি অস্ট্রেলিয়ায় আয়োজিত একটি ম্যাচ থেকে৷ যেখানে ধারাভাষ্যের বদলে পুরো সময়টাই স্টাম্প মাইক চালু ছিলো৷ অনেকের কাছেই ব্যাপারটি বেশ উপভোগ্য ছিলো৷ আবার এই প্রস্তাবকারীও কিন্তু যেন তেন কেউ নন বরং বিশ্বকাপের ডিরেক্টর স্টিভ এলসওয়ার্থি। তাঁর মতে একজন ক্রিকেটপ্রেমি হিসেবেই তিনি চান স্টাম্প মাইক খোলা থাকুক৷ এতে দর্শকেরা খেলোয়াড়দের কথা শোনার মাধ্যমে স্বপ্নের নায়কদের আরো কাছে এসে পড়তে পারবেন।

তবে এর কিছু সীমাবদ্ধতাও রয়েছে। স্টাম্প মাইকে খেলোয়াড়দের সব কথা ভেসে আসার দরুণ কখনো স্লেজিং বা গালিগালাজের মতো অপ্রীতিকর ঘটনা ঘটলে সেটিও কিন্তু সারা পৃথিবীর মানুষদের কাছে ছড়িয়ে পড়বে। আর এমনটা কখনোই কাম্য নয়। এলসওয়ার্থিও চান এরকম কোনো স্পর্শকাতর ঘটনা না ঘটুক৷ তাই তিনি চান বোর্ড সভায় আলোচনা করে তবেই কোনো সিদ্ধান্তে পৌঁছুতে। নতু্বা হিতে বিপরীতও হতে পারে।

তবে এরকম কিছু হবার সম্ভাবনাকে একেবারেই উড়িয়ে দিয়েছেন আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন। তিনি এমনটা না করার পিছনে কিছু কারণও তুলে ধরেন। স্টাম্প মাইক সবসময় চালু রাখার আগে ডিসিপ্লিনারি ইস্যুসহ আরো অনেক কিছু মাথায় রাখতে হবে আইসিসিকে। আবার মানসিকভাবে প্রস্তুত রাখতে হবে প্রতিটি খেলোয়াড়কে। আবার ম্যাচ চলাকালীন সময়ে একজন খেলোয়াড়কে অনেক রকম পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হয়। তাই স্টাম্প মাইকের ব্যবহারটা তেমন একটা সুবিধাজনক নয়।

এদিকে ধারাভাষ্যকারদের গুরুত্বটাও তুলে ধরেছেন রিচার্ডসন। ধারাভাষ্যের মাধ্যমে খেলার পুঙ্খানুপুঙ্খ অবস্থা এবং বিভিন্ন তথ্য-পরিসংখ্যান তুলে ধরা যায়। তাই ধারাভাষ্যের মাধ্যমে যতোটা দর্শকের কাছে যাওয়া সম্ভব, সেটা স্টাম্প মাইক দিয়ে সম্ভবনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Shares