সিরাজগঞ্জে এসএমই সরিষা প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠিত।

রেজাউল করিম সিরাজগঞ্জ প্রতিনিধিঃ সিরাজগঞ্জ সদর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে, মঙ্গলবার (১২ মার্চ -২০১৯) সকাল ১১ টায় সিরাজগঞ্জ সদর উপজেলার চন্ডিদাস গাঁতী গ্রামে কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরন প্রকল্প (৩য় পর্যায়) এর আওতায় এসএমইর সরিষা প্রদর্শনীর উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

বারি সরিষা-১৪ প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিরাজগঞ্জ জেলার উপ পরিচালক কৃষিবিদ মোঃ হাবিবুল হক।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মোঃ আমির হামজা, জেলা বীজ প্রত্যয়ন অফিসার, সিরাজগঞ্জ,কৃষিবিদ মোঃ আব্দুল্লাহ, অতিরিক্ত উপ পরিচালক (পিপি),কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিরাজগঞ্জ ও কৃষিবিদ শর্মিষ্ঠা সেন গুপ্তা ও সাব্বির আহমেদ,কৃষি সম্প্রসারণ কর্মকর্তা,সিরাজগঞ্জ সদর।
এছাড়া উপস্থিত ছিলেন বি এম সানা উল্লাহ,মোঃ সাইফুল ইসলাম ও মোঃ আনোয়ার হোসেন, উপসহকারী কৃষি কর্মকর্তা, সংশ্লিষ্ট ইউনিয়ন। শতাধিক কৃষকের উপস্থিতিতে মাঠ দিবস অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষিবিদ মোঃ রোস্তম আলী, উপজেলা কৃষি অফিসার, সিরাজগঞ্জ সদর।
বক্তরা বলেন বারি সরিষা-১৪, স্বল্প জীবন কালের একটি তৈল জাতীয় ফসল,মাত্র ৭৫-৮০ দিনে ফসল কর্তন করা যায়। রোপা আমন এবং বোরো ফসলের মাঝে চাষ করা সম্ভব। ফলনও ভাল,খরচও কম। এছাড়া ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তা সৃষ্টি করে উন্নতমানের বীজ উৎপাদনকারী তৈরী করা এ প্রকল্পের একটি উদ্যেশ্য বলে বক্তাগণ উল্লেখ করেন। উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে ডাল,তেল,মসলা বীজের ঘাটতি মেটানো এবং আবাদ এলাকা বৃদ্ধি করা সম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Shares