শাহরুখের হ্যাটট্রিক ‘ডক্টরেট’ লাভ

বলিউডের জনপ্রিয় অভিনেতা শাহরুখ খানের যেন পয়মন্ত ভাগ্য। একের পর এক সাফল্য তার ঝুলিতে জমা হচ্ছে। বলিউডের অন্যতম ধনকুবেরও এ তারকা নায়ক। অনেক আগেই বেডফোর্ডশায়ার এবং এডিনবারগ বিশ্ববিদ্যালয় থেকে দুটি সম্মানসূচক ডক্টরেট পেয়েছেন তিনি। এবার সে তালিকায় যুক্ত হলো আরও একটি ‘ডক্টরেট’।

লন্ডনের ইউনিভার্সিটি অব ল’ থেকে ডক্টরেট পেলেন শাহরুখ। এবার মানবপ্রীতিতে সাম্মানিক ডক্টরেট দেয়া হলো তাকে। ৪ এপ্রিল (বৃহস্পতিবার) লন্ডন ইউনিভার্সিটি অব ল’র গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে ৩৫০ জন ছাত্রছাত্রীর উপস্থিতিতে শাহরুখকে এই সম্মাননা দেয়া হয়।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ভক্তদের সঙ্গে শেয়ার করেছেন এ খবর। ডিগ্রি নেয়ার পর শাহরুখ তার বক্তব্যে বলেন, আমি বিশ্বাস করি যে দাতব্য সবসময়ই নীরবে করা উচিত এবং মর্যাদার সাথে করা উচিত। দাতব্য সম্পর্কে ফলাও করে জাহির করলে এটি তার উদ্দেশ্য হারায়। আমি সমাজে আমার অবস্থান ব্যবহার করে তেমনই কিছু ভালো কাজ করতে চাই, করিও।

অতীতে, শাহরুখ খান পোলিও সচেতনতা প্রচারাভিযান এবং জাতীয় এইডস নিয়ন্ত্রণ সংস্থার সাথেও কাজ করেছেন। তিনি মেক-আ-উইশ ফাউন্ডেশনের সাথেও যুক্ত ছিলেন, এটি একটি এমন এনজিও যা বাচ্চাদের উন্নতির জন্য উত্সর্গীকৃত।

বলিউডের এ বাদশা ক্যান্সার রোগীদের সহায়তা জন্যও কাজ করেন। এছাড়া নারীদের ক্ষমতায়ন, দুস্থদের পুনর্বাসন, মৌলিক অধিকার রক্ষা ইত্যাদি নিয়ে কাজ করেছেন শাহরুখ।

তিনি জানান, যা তিনি পাচ্ছেন, তা বিশ্বকে ফিরিয়ে দেয়া তার কর্তব্যের মধ্যে পড়ে। সাম্মানিক ডক্টরেট ডিগ্রির জন্য তিনি কৃতজ্ঞ।

শাহরুখের নিজস্ব স্বেচ্ছাসেবী সংগঠন মীর ফাউন্ডেশনের পক্ষ থেকে বিভিন্ন সমাজসেবামূলক কাজ করা হয়। বিশেষ করে গত বছরই ভারতের এসিড আক্রান্ত মেয়েদের সাহায্যার্থে পাশে থাকার আশ্বাস দিয়েছেন শাহরুখ। তার অবর্তমানে এই কাজের দায়িত্ব তার মেয়ে সুহানা খান সামলাবে বলেও ঘোষণা করেছিলেন কিং খান। সম্প্রতি এসিড আক্রান্ত মেয়েদের অস্ত্রোপচারের দায়িত্ব নেয়ার কথাও জানিয়েছেন শাহরুখ। পাশাপাশি আরও বিভিন্ন সমাজসেবামূলক কাজের সঙ্গে জড়িত বলিউড বাদশাহ।

এখন পর্যন্ত প্রায় ৮০টিরও বেশি বলিউড সিনেমাতে দেখা গেছে শাহরুখ খানকে। এছাড়া রেড চিলিজ এন্টারটেইনমেন্ট নামে নিজের প্রযোজনা সংস্থা রয়েছে তার। পাশাপাশি রেড চিলিস ভিএফএক্স ও কালার্স নামে স্টুডিও রয়েছে শাহরুখ খানের নামে। ক্রিকেটভক্ত শাহরুখ আইপিএলে কলকাতা নাইট রাইডার্স টিমের অন্যতম মালিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Shares