মাশরাফি,ধোনিসহ পাঁচ ক্রিকেটারের শেষ বিশ্বকাপ

২০১৯ ক্রিকেট বিশ্বকাপের আর মাত্র দেড় মাস বাকি। বিশ্বকাপকে সামনে রেখে প্রত্যেকটি দলই নিজেদের পরিকল্পনা সাজিয়ে নিতে ব্যস্ত। এবারের বিশ্বকাপ আসরটি বসছে ইংল্যান্ড আর ওয়েলসে। ক্রিকেটের সর্ববৃহৎ এই আসরে এবার অংশগ্রহণ করবে মোট ১০টি দল।

এবারের বিশ্বকাপ হবে অনেকটা ১৯৯২ বিশ্বকাপের ফরমেটে। যেটাকে রাউন্ড রবিন অথবা অল প্লে অল বলা হয়ে থাকে। অর্থাৎ টুর্নামেন্টে অংশ নেয়া প্রতিটি দলই প্রথম পর্বে মুখোমুখি হবে প্রত্যেকের সাথে। প্রথম পর্ব শেষে পয়েন্ট টেবিলের শীর্ষ ৪টি দল খেলার সুযোগ পাবে সেমিফাইনালে। আর সেমিফাইনালে জয়ী ২ টি দল চলে যাবে ফাইনালে।

২০১৯ বিশ্বকাপই ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ হবে, এমন পাঁচজন তারকা ক্রিকেটারদের নিয়েই আমাদের স্পোর্টসজোন২৪ এর আজকের আয়োজন।

১. মাশরাফি বিন মর্তুজা;

বাংলাদেশের হয়ে খেলা ‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত এই বোলার ক্যারিয়ারের বেশিরভাগ সময়ই পার করেছেন শল্যচিকিৎসকের ছুরির নিচে। তিনি হাঁটুর চোটে পুরো ক্যারিয়ারে অস্ত্রোপচার করেছেন মোট ১১ বার।
তিনি শুধু বাংলাদেশের সর্বকালের সেরা পেসার নন অধিনায়কও বটে। সাম্প্রতিক সময়ে বাংলাদেশ অনেকগুলো ওয়ানডে সিরিজে সাফল্যের দেখা পেয়েছে তার অধীনেই। এখন পর্যন্ত তিনি দেশের হয়ে ২০৫টি ওয়ানডে ম্যাচ খেলে ২৫৯টি উইকেট শিকার করেছেন।
বয়সের কারণে ২০১৯ বিশ্বকাপের পর লাল সবুজ জার্সিতে মাশরাফিকে দেখা যাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। যদিও তিনি আনুষ্ঠানিক ভাবে অবসর নিয়ে কিছু জানান নি। বাংলাদেশের সেরা এই অধিনায়ক ২০১৯ বিশ্বকাপে বাংলাদেশ কে কতটা সাফল্যে এনে দিতে পারেন, সেটা সময় বলবে।

২. লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা) ৩৫ বছর বয়সী লাসিথ মালিঙ্গা ২০১৯ বিশ্বকাপেই অবসরের ঘোষণা দিতে পারেন। শ্রীলঙ্কান এই বোলার ক্রিকেট ক্যারিয়ারের শুরু থেকেই আলোচনায় ছিলেন তার বোলিং অ্যাকশনের জন্য। তবে সব আলোচনা ছাড়িয়ে তিনি নিজেকে বরাবরই প্রমান করেছেন তার বোলিং এর মধ্যে দিয়ে।

লাসিথ মালিঙ্গা এখন পর্যন্ত ২১৮টি ওয়ানডে ম্যাচ খেলে বল হাতে শিকার করেছেন ৩২২টি উইকেট। মুম্বাই ইন্ডিয়ানস, রুহুনা রয়্যালস, মেলবোর্ন স্টারস, গায়ানা আমাজন ওয়ারিয়র্স, সাউদার্ন এক্সপ্রেস, রংপুর রাইডার্সসহ বিশ্বের বিভিন্ন ফ্রাঞ্চাইজি দলে খেলেছেন মালিঙ্গা।
২০১৯ বিশ্বকাপে মালিঙ্গা শ্রীলঙ্কার অপরিহার্য সদস্য।
২০১৯ বিশ্বকাপে মালিঙ্গা অবসর নিলে তার অভাব দীর্ঘদিন ভোগাতে পারে শ্রীলঙ্কাকে।
২০১১ বিশ্বকাপে ফাইনাল খেললেও ধরা হয়নি সোনালী ট্রপিটি। এবার কি পারবেন তা কেবল সময় বলে দিবে।

৩. শোয়েব মালিক (পাকিস্তান) ;

স্বল্পদৈর্ঘ্যের ক্রিকেটে মনোযোগ দেয়ার জন্য ২০১৫ সালের নভেম্বরে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন এই ব্যাটসম্যান।২০১৯ বিশ্বকাপ অবসর নিতে পারেন এই পাকিস্তানি ব্যাটসম্যান।
২৮২টি ওয়ানডে ম্যাচ খেলে রান করেছেন ৭৪৮১। পাশাপাশি উইকেট নিয়েছেন ১৫৬টি। বর্তমানে পাকিস্তানের তরুন দলটির অন্যতম ভরসা শোয়েব মালিক। তার মত একজন ক্রিকেটার হারালে পাকিস্তানকে ভুগতে হবে বহুদিন।

৪. মহেন্দ্র সিং ধোনি (ভারত); ভারতের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এই অধিনায়ক অবসর নিতে পারেন ২০১৯ বিশ্বকাপেই। তিনি শুধু ভারতের নন পুরো ক্রিকেট ইতিহাসের অনতম্য সেরা অধিনায়ক।
তার জন্যই ভারত ২০১১ ওয়ানডে বিশ্বকাপ জিতে। ওয়ানডেতে ৫০.৩৯ গড়ে ৩৪১ ম্যাচে করেছেন ১০,৫০০ রান। আনুষ্ঠানিক ভাবে অবসর নিয়ে কিছু না বললেও আসন্ন বিশ্বকাপে ধোনি অবসর নিতে পারেন যদি তা সত্যি হয় তবে তা বহুদিন কাঁদাবে ভারতীয় সমর্থকদের।

৫. ক্রিস গেইল উইনডিস ; ক্রিকেট বিশ্বকাপ থেকে এরপরে যিনি অবসর নিবেন তিনি হলেন ইউনির্ভাস বস ক্যারিবিয়ান ব্যাটিং দানব ক্রিস গেইল। ইতিমধ্যেই তিনি জানিয়েছেন ২০১৯ বিশ্বকাপ খেলে অবসরে যাবেন তিনি।

দেশের হয়ে খেলা ২৮৯ ম্যাচে সংগ্রহ করেছেন ১০,১৫১ রান। আসন্ন বিশ্বকাপ থেকে অবসর নিলে তার মারকুটে ব্যাটিং মিস করবে পুরো ক্রিকেট বিশ্ব।
বিশ্বকাপের আগে দুর্দান্ত ফর্মে রয়েছেন তিনি। ক্রিস গেইল তার সর্বশেষ ইংল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে ছক্কা হাকিয়েছেন ৩৯ টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Shares