সরকারি চাকরিতে শূন্যপদ পূরণে কমিশন গঠনের উদ্যোগ

সরকারি চাকরিতে ১১-২০মত গ্রেডের বিদ্যমান শূন্যপদ জরুরি ভিত্তিতে পূরণের জন্য কমিশন গঠনের সম্ভাব্যতা যাচাইয়ে কমিটি করেছে সরকার। সোমবার মন্ত্রিপরিষদ বিভাগের জ্যেষ্ঠ সচিবকে সভাপতি করে কমিটি গঠনের আদেশ জারি করেছে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (সংস্কার), মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (সমন্বয়), জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ বিভাগের প্রতিনিধি এবং সরকারি কর্ম কমিশনের একজন করে প্রতিনিধিকে কমিটিতে সদস্য করা হয়েছে। এছাড়া মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব (প্রশাসনিক সংস্কার) কমিটিতে সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।

এদিকে ১১-২০তম এই ১০টি গ্রেডের শূন্যপদ জরুরি ভিত্তিতে পূরণের জন্য পৃথক কমিশন গঠনের বিষয়ে বিদ্যমান বিধি-বিধান পরীক্ষা-নিরীক্ষা করে ৩ মাসের মধ্যে কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এছাড়া কার্যপরিধিতে বলা হয়েছে, কমিটি ১১তম গ্রেড থেকে ২০তম গ্রেডের বিদ্যমান শূন্যপদ জরুরি ভিত্তিতে পূরণের জন্য পৃথক কমিশন গঠন করা যায় কি না, সে বিষয়ে বিদ্যমান বিধি-বিধান পরীক্ষা-নিরীক্ষা করবে। বিদ্যমান বিধি-বিধান পর্যালোচনা করে কমিটিকে একটি অবস্থানপত্র প্রস্তুত করতে বলা হয়েছে।

প্রসঙ্গত, জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০১৭ সালের পরিসংখ্যান অনুযায়ী, সরকারি চাকরিতে ১৭ লাখ ৬২ হাজার ২৮৯টি পদ রয়েছে। এর মধ্যে শূন্য আছে ৩ লাখ ৯৯ হাজার ৮৯৭টি পদ। শূন্য পদের মধ্যে ২ লাখ ৬ হাজার ৭৬০টি তৃতীয় এবং ৭৯ হাজার ২৬১টি চতুর্থ শ্রেণির (১১-২০তম গ্রেডের)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Shares